logo
সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬
 
 
কাশ্মীরে ফের সংঘর্ষে নিহত ৩
কাশ্মীরে ফের সংঘর্ষে নিহত ৩
ঢাকা, ০৬ আগস্ট, এবিনিউজ : ভারত অধিকৃত কাশ্মীর উপত্যকার বিভিন্ন স্থানে শুক্রবার কারফিউ অগ্রাহ্য করে সরকারবিরোধী বিক্ষোভ করেছে সেখানকার স্বাধীনতাকামী জনতা। ওইসব বিক্ষোভ লক্ষ্য করে ভারতীয় সেনারা গুলি চালালে কমপক্ষে ৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো তিন শতাধিক মানুষ। গত মাসেই ওই রাজ্যে বিচ্ছিন্ন সেনা হামলায় নিহত হয়েছিল কমপক্ষে ৫৫ জন কাশ্মিরী।
শুক্রবার জুমার নামাজের পর রাজ্যের বুদগাম জেলার চাদুরা এলাকায় বিক্ষোভ মিছিল বের এলাকার বিক্ষুব্ধ লোকজন। তাদের মিছিলে বাধা দেয় নিরাপত্তা বাহিনী। এ সময় দু পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। কোনো উস্কানি ছাড়াই মিছিল লক্ষ্য করে গুলি চালায় ভারতীয় সেনারা। এতে নিহত হন ৪৫ বছরের মোহাম্মদ মকবুল নামের এক কাশ্মিরী। তার নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়তেই উপত্যকার অন্যান্য স্থনেও তীব্র আকারে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ সময় খানসাহেব জেলায় বিক্ষোভকারীদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় ভারতীয় নিরাপত্তা বাহিনী। তাদের গুলিতে নিহত হন জহুর আহমদ নামের একজন। কাশ্মীরের সপোরে এলাকায় আরো একজনের নিহত হওয়ার খবর পাওয়া যায়। তবে তার পরিচয় জানা যায়নি।
গত মাসের গোড়ার দিকে কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের তরুণ নেতা বুরহান উয়ানিকে গুলি করে হত্যা করার পর ভারত বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠেছিল গোটা উপত্যকা। গত চার সপ্তহের ওই বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ৫৪ কাশ্মিরী নিহত এবং আরো ৩ হাজারের বেশি আহত হয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গোটা রাজ্যে কারফিউ জারি করা হয়। বন্ধ করে দেয়া হয় সংবাদপত্র, মোবাইল ও ইন্টারনেট সেবা।
এদিকে গত দুদিন আগে অর্থাৎ বুধবার কোনো কারণ ছাড়াই এক নিরপাত্তা প্রহরীকে গুলি করে হত্যা করেছিল ভারতীয় সেনারা। এ ঘটনায় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।
 
এবিএন/শনি-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত