logo
রবিবার, ০৪ ডিসেম্বর ২০১৬
 
 
তৈলাক্ত ত্বকের জন্য ৬ ফেস প্যাক
তৈলাক্ত ত্বকের জন্য ৬ ফেস প্যাক
ঢাকা, ০৬ আগস্ট, এবিনিউজ : গরমে তৈলাক্ত ত্বকের সমস্যা বৃদ্ধি পায়। আর্দ্রতার জন্য শরীরে অনেক বেশি ঘাম জমে যায় যার ফলে ত্বক হয়ে উঠে চটচটে আঠালো। তৈলাক্ত ত্বকে ব্রণের প্রাদুর্ভাব বেশি হয়। তৈলাক্ত ত্বকের এ সকল সমস্যা দূর করার জন্য কিছু ফেস প্যাকের কথাই আজ আমরা জানবো।
ক্যামোমিল চা : ক্যামোমিলে ত্বকের জন্য উপকারি কিছু শক্তিশালী উপাদান যেমন- প্রদাহ নাশক, ছত্রাক নাশক, ব্যাকটেরিয়া নাশক, পচন নিবারক, অ্যান্টি অক্সিডেন্ট ও এসেনশিয়াল অয়েল থাকে। ক্যামোমিল চা রক্ত সংবহন বৃদ্ধিতে সাহায্য করে এবং ব্রন সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। সমান অনুপাতে ক্যামোমিল চা ও ওটমিল নিয়ে মিশান। এর সাথে ২ ফোঁটা আমন্ড তেল ও ২ চা চামচ মধু মিশান। এই মিশ্রণটি আপনার তৈলাক্ত ত্বকে লাগান এবং ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
কিউই : সতেজ ও রসালো ফল কিউই তৈলাক্ত ত্বকের জন্য একটি কার্যকরী ফেস স্ক্রাব। একটি কিউই ফল নিয়ে এর খোসা ছাড়িয়ে ভালো করে থেঁতলে নিন। এর সাথে ২ চামচ চিনি ও ২ ফোঁটা সানফ্লাওয়ার অয়েল যোগ করুন। মিশ্রণটি স্ক্রাবের মত মুখে, ঘাড়ে, হাতে ও পায়ে লাগান।
কর্ণস্টার্চ : কর্ণস্টার্চ ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে নেয় এবং ত্বককে কোমল ও পরিস্কার করে। এটি আপনার ত্বককে ম্যাট লুক এনে দিবে। কর্ণস্টার্চের ঘন পেস্ট তৈরি করুন গোলাপ জল বা নরমাল পানি এবং ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে। এই পেস্টটি আপনার ব্রণ প্রবণ ত্বকে লাগান। শুকানোর পর উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
দারুচিনি ও জায়ফল : দারুচিনি ও জায়ফলের প্যাক ব্রণ ও অ্যান্টি এজিং ট্রিটমেন্টের জন্য ভালো। এটি ত্বকের কোলাজেনের উৎপাদনকে উদ্দীপ্ত করে, রক্ত সংবহনের উন্নতি ঘটায় এবং ব্রণের দাগ দূর করতে সাহায্য করে। ১ চা চামচ দারুচিনি গুঁড়ার সাথে ১ চা চামচ জায়ফল গুঁড়া এবং ২ চা চামচ মধু মিশান। এই পেস্টটি পুরো মুখে সমানভাবে লাগান এবং ৩০ মিনিট পর উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।
বেসন ও দুধ : ২ টেবিল চামচ বেসন, ৫ ফোঁটা লেবুর রস, আধা চা চামচ হলুদ গুঁড়া, ২/৩ চা টেবিল চামচ দুধ এবং প্রয়োজন হলে পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি গভীরভাবে মুখের ত্বক পরিস্কার করবে, মৃত চামড়া দূর করবে। এই ফেস প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য প্রাকৃতিক এক্সফোলিয়েটিং স্ক্রাব হিসেবে কাজ করে।
অ্যাভোকাডো : তৈলাক্ত, ব্রণ প্রবণ ও বয়স্ক ত্বকের উপর ভালো কাজ করে অ্যাভোকাডোর ফেস মাস্ক। এই ফেস প্যাকটি তৈরি করার জন্য ডিমের সাদা অংশকে ফেটিয়ে ফোমের মত তৈরি করুন। এর সাথে অ্যাভোকাডোর ভেতরের নরম অংশ ভালো করে থেঁতলে নিন এবং ১ চা চামচ লেবুর রস নিয়ে ভালো করে মিশান। এই ফেস প্যাকটি আপনার মুখে ঘন করে লাগান এবং ২০-২৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
 
এবিএন/শনি-১ম/লাইফস্টাইল/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত