logo
বুধবার, ২৮ জুন ২০১৭
 
  • হোম
  • সারাদেশ
  • চিলমারীতে বন্যায় ক্ষতিগ্রস্থ প্রায় ২০ হাজার কৃষক

চিলমারীতে বন্যায় ক্ষতিগ্রস্থ প্রায় ২০ হাজার কৃষক

চিলমারীতে বন্যায় ক্ষতিগ্রস্থ প্রায় ২০ হাজার কৃষক
চিলমারী (কুড়িগ্রাম), ০৫ আগস্ট, এবিনিউজ : বন্যার পানি এখনও নেমে যায়নি। কবে নাগাদ নামবে তারও ঠিক নেই। এদিকে বন্যার পানিতে তলিয়ে গেছে রোপা আমনসহ শাক-সবজি, আউশ ধান ও পাট। চলমান বন্যায় কৃষির যে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে এতে কুড়িগ্রামের চিলমারী উপজেলাটিতে ক্ষতি গ্রস্থ হয়েছে  প্রায় ২০ হাজার কৃষক।
উপজেলা কৃষি দপ্তরের দেয়া বন্যায় ক্ষয়ক্ষতির প্রাথমিক তথ্য অনুযায়ী, চলমান বন্যায় উপজেলায় প্রায় ২০ হাজার কৃষক ক্ষতি গ্রস্থ হয়েছে। যাদের রোপনকৃত রোপা আমন ধান ছিল ১৫০ হেক্টর যার মধ্যে পানিতে নিমজ্জিত রয়েছে ১৪০ হেক্টর, বীজতলা ৪৪৭ হেক্টরের মধ্যে নিমজ্জিত ৪২০ হেক্টর, আউশ ধান ৬৫ হেক্টরের মধ্যে নিমজ্জিত ৫৫ হেক্টর, শাক-সবজি ৪৪ হেক্টরের মধ্যে নিমজ্জিত ৪৪ হেক্টর এবং পাট ৪৫০ হেক্টরের মধ্যে পানিতে নিমজ্জিত ৩০০ হেক্টর। বন্যা পরবর্তী সময়ে কৃষি অফিস থেকে কৃষকদেরকে নাবী জাতের বীজতলা করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও কৃষকদেরকে অনুপ্রাণীত করার জন্য ২টি ভাসমান বীজতলার প্রদর্শনী স্থাপন করা হয়েছে।
এদিকে গো খাদ্যের দাম বৃদ্ধির ফলে বানভাসীরা গো-খাদ্যের চরম সংকটে পড়েছে। দ্রুত পানি না নেমে গেলে সংকট দেখা দেবে বীজতলার। উপজেলার পুটিমারী এলাকার কৃষক মোঃ নুরুজ্জামান, রাজার ভিটার কৃষক ছোলেমান, গাবের তলের কৃষক আনছার আলী জানিয়েছে। বীজতলার সংকট হলে তাদেরকে মহা বিপদে পরতে হবে। কিভাবে কৃষির ক্ষয়-ক্ষতি পুশিয়ে নেবে বুঝতে পারছে না তারা।
 
এবিএন/শুক্র-২য়/সারাদেশ/ডেস্ক/গোলাম মাহবুব/মুস্তাফিজ/ইতি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত