logo
বুধবার, ০৭ ডিসেম্বর ২০১৬
ekattor
পাস্তা তৈরির ঘরোয়া রেসিপি
পাস্তা তৈরির ঘরোয়া রেসিপি
ঢাকা, ০৫ আগস্ট, এবিনিউজ : পাস্তা খেতে ভালোবাসেন না এই রকম মানুষ বোধ হয় কমই আছে. পাস্তা একটি মজাদার খাবার সঙ্গে সুস্বাদুও বটে এটি, ইটালির একটি জনপ্রিয় খাবার। আমাদের দেশে যেমন প্রধান খাবার হিসেবে ভাত খাওয়া হয়, ইটালি সহ বিশ্বের অনেক দেশেই পাস্তা খাওয়া হয় প্রধান খাবার হিসেবে। পাস্তায় আছে পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট। আর তাই ভাতের বিকল্প হিসেবে অনায়েসেই খাওয়া যায় এই খাবারটি। তাছাড়া বিভিন্ন রকম সবজি ও মশলার মিশ্রণে পাস্তা হয়ে ওঠে আরো বেশি পুষ্টিকর। পাস্তার অসাধারণ স্বাদ ও রংচঙে সবজির সংমিশ্রনের কারণে ছোট-বড় সবাই পছন্দ করে এই ভিন্ন স্বাদের খাবারটি।
আসুন জেনে নেওয়া যাক ঘরে পাস্তা তৈরির সহজ রেসিপি।
 
উপকরণঃ 
পৌনে দুই কাপ ময়দা, ৬ টি ডিম, ৪ টেবিল চামচ অলিভওয়েল, লবণ
 
প্রণালীঃ 
প্রথমে চালুনী দিয়ে ময়দা চেলে নিন ভালো করে। একটি পাত্রে ময়দাগুলো রাখুন। ময়দার উপরে ডিম, অলিভ ওয়েল ও লবণ দিন। কাঁটা চামচ দিয়ে ডিমের কুসুম ফাটিয়ে নিন। এরপর পুরো মিশ্রনটি ভালো করে ময়ান করে নিন। ময়ানটি মসৃণ না হওয়া পর্যন্ত সেটাকে টানুন ও ময়ান করুন। খুব ভালো করে ময়ান করা হয়ে গেলে ডো টা কে দুই ভাগে ভাগ করে বলের মত আকৃতি দিয়ে রাখুন। ৫ মিনিট রেখে দিন ডো গুলোকে। এরপর রুটি বেলার পিড়িতে সামান্য শুকন ময়দা ছিটিয়ে পাতলা করে বেলে নিন ডো গুলোকে। এরপর পাস্তা কাটার/পিজা কাটার/ ছুরি দিয়ে পছন্দ মত আকৃতিতে কেটে নিন পাস্তা। আপনার পাস্তা এবার রান্না করার জন্য প্রস্তুত হয়ে গেলো।
গ্যাসে গরম জলে পরিমাণমত লবণ দিন। ফুটন্ত লবণ জলে মাত্র ৪/৫ মিনিট রাখলেই পাস্তা সেদ্ধ হয়ে যাবে ভালো করে। এরপর পছন্দের টপিং, চিজ, মশলা ও সস দিয়ে স্বাদ মত বানিয়ে পরিবেশন করুন ঘরে বানানো সুস্বাদু পাস্তা। ঘরে তৈরী পাস্তা খেতে খুবই তাজা ও সুস্বাদু হয়। তাই আজই বানিয়ে ফেলুন মজাদার পাস্তা। পাস্তা কেটে নেওয়ার পর ৩/৪ ঘন্টা শুকিয়ে বাক্সে ভরে ফ্রিজে রাখলে ৪দিন পর্যন্ত ভালো থাকে। এছাড়াও সেদ্ধ করে বাক্সে ভরে ফ্রিজে রাখলেও কয়েকদিন ভালো থাকে এই পাস্তা।
 
এবিএন/শুক্র-১ম/ফরিদুজ্জামান/মুস্তাফিজ/এফডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত