logo
সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬
 
 
আইএস দুর্বল হয়ে পড়ছে : ওবামা
আইএস দুর্বল হয়ে পড়ছে : ওবামা
ঢাকা, ০৫ আগস্ট, এবিনিউজ : ইরাক ও সিরিয়ায় আইএস জঙ্গিরা দুর্বল হয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে আইএস এখনো হুমকি বলে সতর্ক করেছেন তিনি।
বিবিসি অনলাইনের এক খবরে জানানো হয়, গতকাল বৃহস্পতিবার পেন্টাগনে সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা ও জাতীয় নিরাপত্তাবিষয়ক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের ওবামা বলেন, আইএস বিদেশে হামলার পরিকল্পনা করছে। সারা বছর ধরে সিরিয়া ও ইরাকে আইএস বড় ধরনের কোনো সফল অভিযান চালাতে পারেনি। তবে ফ্রান্স, জার্মানিসহ বিভিন্ন দেশে হামলা চালিয়েছে।
লিবিয়ায় আইএসের তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পশ্চিমা বিশ্ব। ওবামা বলেন, আইএস যুক্তরাষ্ট্র অথবা ন্যাটো অংশীদারদের পরাজিত করতে পারবে না।
ওবামা বলেন, আইএস অপরাজেয় নয়। তারা অবশ্যই পরাজিত হবে। সিরিয়ার রাকা ও ইরাকের মসুলে আইএসের শক্ত ঘাঁটি রয়েছে। এগুলো শিগগিরই তারা হারাবে।
তিনি বলেন, ইরাক ও সিরিয়ায় স্থলে আমরা যে সফলতা অর্জন করেছি, তাতে আমি সন্তুষ্ট। তবে আমরা মসুল ও রাকাকে মুক্ত করা থেকে এখনো অনেক দূরে রয়েছি। যখন আমরা ইরাক, সিরিয়া ও বর্তমানে লিবিয়ায় আমরা বেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছি, তখনই গোষ্ঠীটি পাল্টা কয়েকটি বড় বড় হামলা চালিয়েছে। তারা সদস্য সংগ্রহ ও প্রশিক্ষণের জন্য ইন্টারনেট ব্যবহার করছে এবং একা হামলা চালানোর জন্য উৎসাহিত করছে।
 
এবিএন/শুক্র-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত