logo
শনিবার, ০৩ ডিসেম্বর ২০১৬
 
 
চুল লম্বা ঘন করার ৫ কার্যকর হেয়ার প্যাক
চুল লম্বা ঘন করার ৫ কার্যকর হেয়ার প্যাক
ঢাকা, ০৫ আগস্ট, এবিনিউজ : লম্বা, ঘন কালো চুল সব মেয়েদের কাম্য। চুল লম্বা করার জন্য কত কিছুই না করা হয়। ব্যবহার করা হয় কত শ্যাম্পু, করা হয় হেয়ার ট্রিটমেন্ট। এত কিছু করার পরও পাওয়া যায় না কাঙ্ক্ষিত সেই লম্বা চুল। পুষ্টিকর খাবার, নিয়মতান্ত্রিক জীবন আর চুলে কিছু পুষ্টিকর প্যাকের ব্যবহার আপনাকে দিতে পারে লম্বা ঘন কালো চুল। আসুন আজ এমন কিছু হেয়ার প্যাকের কথা জেনে নেয়া যাক।
ডিমের প্যাক : চুলের গোড়া মজবুত করে চুল ঘন করতে প্রয়োজন প্রোটিনের। ডিম প্রোটিনের অন্যতম উৎস। একটি বা দুটি ডিম (চুলের লম্বা অনুযায়ী) ভালো করে বিট করে নিন। এটি চুলে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন। এই প্রোটিন প্যাকটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।
এছাড়া ডিমের কুসুম, তেল এবং দুই টেবিল চামচ পানি ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মাথার তুলাতে ম্যাসাজ করে লাগান। এই প্যাকটিও চুল লম্বা করতে সাহায্য করবে।
পেঁয়াজের রস : দুটি পেঁয়াজ খোসা ছাড়িয়ে কুচি করে নিন। পেঁয়াজ কুচি ব্লেন্ডারে ব্লেন্ড করে রস করুন। এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন। ভাল ফল পেতে সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।
মেথি : দুই-তিন টেবিল চামচ মেথি পানিতে ১০ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর এটি বেটে পেস্ট করে নিন। এর সাথে দুই চা চামচ নারকেল দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি চুলে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন।
এছাড়া সারারাত মেথি ভেজানো পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে পারেন। এটি চুলের খুশকি দূর করে প্রাকৃতিক শ্যাম্পুর কাজ করবে। সপ্তাহে দুইবার মেথির প্যাক ব্যবহার করুন।
আমলকি : এক টেবিল চামচ আমলকির গুঁড়ো, দুই টেবিল চামচ নারকেল তেল চুলায় জ্বাল দিন। কিছুটা গরম হয়ে আসলে এটি চুলে ম্যাসাজ করে লাগান। সারারাত এভাবে থাকুন। পরেরদিন শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।
এছাড়া এক-চতুর্থাংশ গরম পানি এবং আধা কাপ আমলকীর গুঁড়ো মিশিয়ে ১০ মিনিট রাখুন। তারপর পেস্টটি মাথায় ভাল করে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। তারপরের দিন শ্যাম্পু করুন। এটি সপ্তাহে একবার করুন।
অ্যালোভেরা জেল : অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে মাথার তালুতে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এটি চুলে ৩০ মিনিট রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি নিয়মিত সপ্তাহে দুইবার ব্যবহার করুন।
এছাড়া দুই চা চামচ নারকেল দুধ এবং অ্যালোভেরা জেলের সাথে মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করুন।
 
টিপস 
১. প্রতিদিনের খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে রাখুন।
২. দিনে দুইবার এক থেকে দুই মিনিট চুল ব্রাশ করুন। এটি মাথার তালুতে রক্ত চলাচল সচল রাখতে সাহায্য করবে।
৩. শ্যাম্পু করার সময় মাথার তালু আলতো হাতে ম্যাসাজ করুন।
৪. মাথার তালুতে নিয়মিত কুসুম গরম তেল ম্যাসাজ করে লাগান।
 
এবিএন/শুক্র-১ম/লাইফস্টাইল/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত