logo
রবিবার, ১১ ডিসেম্বর ২০১৬
 
ekattor
হাসনাত-তাহমিদ ৮ দিনের রিমান্ডে
হাসনাত-তাহমিদ ৮ দিনের রিমান্ডে

ঢাকা, ০৪ আগস্ট, এবিনিউজ : নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম ও কানাডা প্রবাসী শিক্ষার্থী তাহমিদ হাসিব খানের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিনের আদালত শুনানি শেষে  এ আদেশ দেন। এর আগে তাদের ৫৪ ধারায় গ্রেফতার করে গুলশানের ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য আদালতে পাঠিয়ে ১০ দিনের রিমান্ড চাওয়া হয়।  

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গতকাল বুধবার রাতে গুলশান ও বারিধারা এলাকা থেকে হাসনাত ও তাহমিদকে আটক করা হয়। পরে তাদের ৫৪ ধারায় গ্রেফতার (শ্যোন অ্যারেস্ট) দেখানো হয়েছে।
 


এর আগে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনায় হাসনাত রেজা করিম ও তাহমিদ হাসিব খানকে গ্রেফতার দেখিয়েছিলো পুলিশ। দুজনকে ৫৪ ধারায় আটকের পর কোর্টে তুলে ১০ দিনের রিমান্ডও চাওয়া হয়েছিলো।

প্রসঙ্গত, গত ১ জুলাই রাতে গুলশানের ওই ক্যাফেতে একদল অস্ত্রধারী তরুণ হামলা চালালে জিম্মি সঙ্কট তৈরি হয়। পরদিন ভোরে কমান্ডো অভিযানে সেই সঙ্কটের অবসান ঘটে। ওই অভিযানের আগেই ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে সন্দেহভাজন পাঁচজঙ্গিসহ ছয়জনের মৃত্যু হয়।
 
অভিযান শেষে উদ্ধার ১৩ জনসহ ৩২ জনকে নেয়া হয় গোয়েন্দা পুলিশ কার্যালয়ে। জিজ্ঞাসাবাদ ও যাচাই-বাছাই করে তাদের অনেককে ছেড়ে দেয়া হলেও হাসনাত ও তাহমিদকে ফিরে না পাওয়ার কথা জানানো হয় পরিবারের পক্ষ থেকে। হাসনাতের বাবা এম আর করিম এবং তাহমিদের বাবা শাহরিয়ার খান দুজনেই একাধিকবার সাংবাদিকদের বলেন, তাদের সন্তানরা বাড়িতে ফেরেনি। তারা পুলিশের কাছেই রয়েছে বলে তাদের ধারণা।
 
স্বজনদের দাবি, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম মেয়ের জন্মদিন উদযাপনের জন্য সেদিন সপরিবারে হলি আর্টিজানে গিয়েছিলেন। কিন্তু গুলশানের ওই ক্যাফেতে জিম্মি দশার একটি ভিডিওচিত্র প্রকাশের পর হাসনাতের বিরুদ্ধে হামলায় সম্পৃক্ততার সন্দেহের কথা উঠে আসে ফেসবুকে।
 
অন্যদিকে ব্যবসায়ী শাহরিয়ার খানের ছেলে তাহমিদ কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে পড়েন। গুলশানের ঘটনার একদিন আগে দেশে ফিরে ইফতারের পর বন্ধুদের সঙ্গে তিনি ওই ক্যাফেতে গিয়েছিলেন বলে পরিবারের ভাষ্য।

এবিএন/বৃহস্পতি-১ম/অপরাধ/ডেস্ক/জনি/মুস্তাফিজ/জেডি

Like us on Facebook

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত