logo
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০১৬
 
ekattor
শক্তি প্রদর্শন: উ. কোরিয়া-বিরোধী প্রস্তাব আটকে দিল চীন
শক্তি প্রদর্শন: উ. কোরিয়া-বিরোধী প্রস্তাব আটকে দিল চীন

ঢাকা, ০৪ আগস্ট, এবিনিউজ : জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আনা একটি নিন্দা প্রস্তাব আটকে দিয়েছে চীন। উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে এ প্রস্তাব আনা হয়। গতকাল বুধবার উত্তর কোরিয়া মধ্যম পাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। দুটি ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি জাপান সাগরের জাপানি সীমায় আঘাত হানে। এরপর ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ জরুরি রুদ্ধদ্বার বৈঠকে বসে। বৈঠকে আমেরিকা একটি খসড়া নিন্দা প্রস্তাব আনার চেষ্টা করে তবে তাতে বাধা দেয় চীন।

বৈঠকে চীনা রাষ্ট্রদূত লিউ জিয়েয়ি বলেন, “এমন কিছু করা উচিত হবে না যার কারণে কোরিয় উপত্যকায় উত্তেজনা আরো বেড়ে যায়।” তিনি আরো বলেন, “সেখানে সত্যিই হুমকি রয়েছে এবং আমার মনে হয়- আমাদের দায়িত্বশীলতার সঙ্গে কাজ করা উচিত।”

বৈঠকের পর মার্কিন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে বলেন, এর মাধ্যমে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা মারাত্মকভাবে হুমকির মুখে পড়েছে। এর বিরুদ্ধে শক্ত ও দ্রুত জবাব দেয়ার জন্য তিনি নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান। এছাড়া, জাপান ও ব্রিটেনের রাষ্ট্রদূত ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনাকে গুরুত্বের সঙ্গে নিয়ে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন।

এবিএন/বৃহস্পতি-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/জনি/মুস্তাফিজ/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত