logo
শনিবার, ০৩ ডিসেম্বর ২০১৬
 
 
  • হোম
  • সারাদেশ
  • খাগড়াছড়িতে ‘সধর্ম্ম জ্যোতিকা ধ্বজা’ উপাধি প্রাপ্ত ভদন্ত ড. চন্দ্রমনি মহাস্থবিরের পরলোকগমন
খাগড়াছড়িতে ‘সধর্ম্ম জ্যোতিকা ধ্বজা’ উপাধি প্রাপ্ত ভদন্ত ড. চন্দ্রমনি মহাস্থবিরের পরলোকগমন
খাগড়াছড়িতে ‘সধর্ম্ম জ্যোতিকা ধ্বজা’ উপাধি প্রাপ্ত ভদন্ত ড. চন্দ্রমনি মহাস্থবিরের পরলোকগমন

খাগড়াছড়ি, ০৪ আগস্ট, এবিনিউজ : খাগড়াছড়ি পার্বত্য জেলার আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন মায়ানামার রাষ্ট্রীয় সম্মাননা ‘সধর্ম্ম জ্যোতিকা ধ্বজা’ উপাধি প্রাপ্ত ভদন্ত ড. চন্দ্রমনি মহাস্থবির(৬৯) মহাপরিনির্বান লাভ করেছেন। আজ বৃহস্পতিবার ভোর ৪টা ৭মিনিটে মহাজন পাড়াস্থ জনবল বৌদ্ধ বিহারে পরলোকগমন করেন। ড. চন্দ্রমনি মহাস্থবির শ্রমন ও ভান্তে লাভের সময় ৫০ওয়া ব্রত ছিলেন। পরলোক গমনে খবর শোনার সাথে সাথে ছুটে আসেন একমাত্র সহপাঠি কাপ্তাই তীর্থ স্থানে নিয়োজিত চিংম্রং বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ পাকোক্ষা মহাথেরো। এসময় শ্রমন. ভিক্ষু, ভান্তে, শিস্য ও অনেক শুভাকংখী রেখে গেছেন। ড. চন্দ্রমনি মহাস্থবির মহপ্রয়ান দেহকে প্রজাদের আর্শীবাদ স্বরুপ বাক্স ফিটিং মাধ্যমে মমি তৈরী করে সংগ্রহে রাখা হবে।   
তিনি মহাজন পাড়াস্থ জনবল বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত চন্দ্রমনি মহাস্থবির আলোক নবগ্রহ ধাতুচৈত্য বিহার প্রতিষ্টাতা এবং তদসংলগ্ন স্থাপত্য সমূহেরর স্বপ্নদ্রষ্টা এবং রপকার ছিলেন। চন্দ্রমনি মহাস্থবির বৈদ্য শাস্ত্রীয় আর্য়ুবেদিক ঔষধ তৈরীর অবদান ক্ষেত্রে ছায়ানীড় ভাষা গবেষনা ও স্মারক ২০১৩-১৪খ্রি: সম্মাননা পদক লাভ করেন।
এমন বিরল গুণ ও জ্ঞানের অধিকারী একজন বৌদ্ধ সন্যাসী এলাকা জাতি সর্বোপরি দেশের জন্য এক আলোকবর্তিকা স্বরুপ গৌরবদীপ্ত হয়ে অনন্তকাল থাকবেন। জনবল ও আলোক নবগ্রহ ধাতুচৈত্য বিহার পরিচালনা কমিটির সভাপতি প্রিয় কুমার চাকমা ও সম্পাদক জিতেন্দ্রীয় চাকমা পরলোক গমনে বিষয়টি নিশ্চিত করেছেন।
একনজর দেখার জন্য জনবল বিহারে দায়ক-দায়িকা, এলাকার সাধারণ মানুষ ও তরুণ-তরুণীদের ঢল নামে। পরলোক গমনে খবর শুনে মুহুর্তে ছুটে এসে ফুলের শ্রদ্ধা জ্ঞাপন করেন পার্বত্য চট্টগ্রাম শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান(প্রতিমন্ত্রী) যতীন্দ্র লাল ত্রিপুরা, ২৯৮নং আসনে জাতীয় সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়–ূয়া, খাগড়াছড়ি রিপোটার্স ইউনিটির সভাপতি চাইথোয়াই মারমাসহ জেলার অনেক গুনগ্রাহী।   

 
এবিএন/বৃহস্পতি-১ম/সারাদেশ/চাইথোয়াই মারমা/মুস্তাফিজ/রাজ্জাক

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত