logo
রবিবার, ১১ ডিসেম্বর ২০১৬
 
ekattor
ফক্স নিউজের জরিপ : ট্রাম্পের চেয়ে ১০ ভাগ এগিয়ে হিলারি
ফক্স নিউজের জরিপ : ট্রাম্পের চেয়ে ১০ ভাগ এগিয়ে হিলারি
ঢাকা, ০৪ আগস্ট, এবিনিউজ : মার্কিন ভোটারদের ৬১ ভাগই ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে অসৎ বলে মনে করে থাকেন। তারপরও প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে তিনি ১০ ভাগ এগিয়ে আছেন। ফক্স নিউজের অতি সাম্প্রতিক জনমত জরিপে এই তথ্য ওঠে এসেছে।
ফক্স নিজউ বলছে, মার্কিন ভোটারদের সিংহভাগই সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারিকে প্রেসিডেন্ট পদের জন্য যোগ্য বলে মনে করছেন না। কিন্তু মুসকিল হচ্ছে, তাদের সামনে কোনো যুতসই বিকল্প নেই। কেননা রিপাবলিকান দল যাকে তাদের প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত করেছে সেই ট্রাম্পকে হিলারির চাইতেও বেশি অযোগ্য মনে করছেন ভোটাররা। তার পরমত অসহিষ্ণুতা, লাগামহীন কথাবার্তা এবং দেশ পরিচালনার মত দক্ষতা না থাকার কারণে তাদের হিলারিকেই বেছে নিতে হচ্ছে। এ কারণে এই জনমত জরিপে রিপাবলিকান প্রার্থীর চাইতে ১০ ভাগ এগিয়ে রয়েছেন হিলারি। অতি সম্প্রতি পরিচালিত ওই জনমত জরিপে হিলারির পক্ষে রায় দিয়েছে যুক্তরাষ্ট্রের ৪৯ ভাগ ভোটার। আর ট্রাম্পের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন শতকরা ৩৯ ভাগ মার্কিনী।
গত এক মাস আগের (জুন ২৬-২৮) অন্য এক জনমত জরিপে ট্রাম্পের চাইতে মাত্র ৬ ভাগ এগিয়ে ছিলেন হিলারি। কিন্তু সাম্প্রতিক সময়ে ট্রাম্পের বিতর্কিত কথাবার্তার কারণেই তার জনসমর্থন এতটা কমে গেছে।
ফক্সের জনমত জরিপে আরো দেখা যায়, যুক্তরাষ্ট্রের পুরুষ, নারী, শ্বেতাঙ্গ, ডেমোক্রেটস, তরুণ ভোটার ও বয়স্কসহ সব শ্রেণির মধ্যেই হিলারির জনপ্রিয়তা আগের তুলনায় বেড়েছে। নারী ভোটারদের ৫৭ ভাগই হিলারিকে এবং ৩৪ ভাগ ট্রাম্পকে সমর্থন দিচ্ছেন। কৃষ্ণাঙ্গদের মধ্যে ৮৭ ভাগই হিলারিকে এবং মাত্র ৪ ভাগ ট্রাম্পকে পছন্দ করছেন। হিস্পানি ও ১৮ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে এই সমর্থনের হার যথাক্রমে ৬৮ ও ২০ এবং ৪৯ ও ৩১।
শুধু তাই নয়, রিপাবলিকান দলের ১২ ভাগ সমর্থকও হিলারিকেই পছন্দ করছেন এবং তাকে ভোট দেবেন বলে জানিয়েছেন। এই দলের প্রথম সারির অনেক নেতাও হিলারিকে সমর্থন দিয়েছেন। অথচ ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়েছে মাত্র ৫ ভাগ ডেমোক্রেট।
 
এবিএন/বৃহস্পতি-১ম/আন্তর্জাতিক/ডেস্ক/মুস্তাফিজ/সাদিক
Like us on Facebook

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত