logo
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
 
 
পরমাণু সমঝোতা বাস্তবায়ন না হলে দায়ভার আমেরিকার: বোরুজেরদি
পরমাণু সমঝোতা বাস্তবায়ন না হলে দায়ভার আমেরিকার: বোরুজেরদি

ঢাকা, ০৩ আগস্ট, এবিনিউজ : ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির প্রধান আলাউদ্দিন বোরুজেরদি বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা বাস্তবায়ন না হলে আমেরিকাকেই এর দায় নিতে হবে। লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জিবরান বাসিলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

বৈঠকে ইরান-লেবানন দ্বিপক্ষীয়ক সম্পর্ক, আঞ্চলিক সংকট বিশেষ করে সিরিয়া ও ইরাক এবং এই সংঘর্ষের পরিণতি- এসব বিষয়ে আলোচনা করেছেন বলে জানান তিনি। এছাড়া লেবাননের জন্য সমস্যা সৃষ্টিকারী সিরিয়ার শরণার্থী সংকট নিয়েও আলোচনা হয় এ বৈঠকে।

ইরানের সংসদীয় প্রতিনিধিদলের প্রধান হিসেবে সোমবার সকালে বৈরুতে পৌঁছান বোরুজেরদি। লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বাসিলের সঙ্গে সাক্ষাতের সময় লেবাননে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত মোহাম্মাদ ফাতহালিও সেখানে উপস্থিত ছিলেন। আফগানিস্তানের প্রায় ৩০ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে ইরান। এসব শরণার্থীর আশ্রয় দেয়া ও পরিচালনার বিষয়ে ইরানি প্রতিনিধিদল লেবাননের মিত্রদের সামনে ৩০ বছরের অভিজ্ঞতা অভিজ্ঞতা তুলে ধরে।

তিনি জানান, ইরানের সংসদীয় প্রতিনিধিদল ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তাদের সমঝোতার বিষয় এবং তা বাস্তবায়নে আমেরিকার গড়িমসি করার বিষয়টিও পর্যালোচনা করেছে।

এবিএন/বুধ-২য়/আন্তর্জাতিক/ডেস্ক/জনি/মুস্তাফিজ/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত