logo
সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬
 
 
  • হোম
  • আদালত
  • খুতবা নির্ধারণ: বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট
খুতবা নির্ধারণ: বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট
খুতবা নির্ধারণ: বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

ঢাকা, ০৩ আগস্ট, এবিনিউজ : ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক জুমার নামাজের খুতবা নির্ধারণ করে দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। আজ বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করা হয়।
 
দায়ের করা রিটে ধর্ম সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও জুমার খুতবা সম্পাদনকারী পরিষদকে বিবাদী করা হয়েছে। আগামী সপ্তাহে এই রিটের শুনানি হতে পারে বলে জানিয়েছেন আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু।

প্রসঙ্গত, জবাব না পাওয়ায় হাইকোর্টে এ রিট আবেদন দায়ের করা হলো। রিট আবেদনে আরও বলা হয়েছে, জুমার খুতবা নির্ধারণ করে দিয়ে মসুল্লিদের ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়েছে। এটি ধর্মপ্রাণ মুসুল্লি ও মসজিদের ইমাম ও খতিবদের জন্য অপমানজনক। এটি সরাসরি ধর্মীয় অনুভূতিতে আঘাতের শামিল।

দায়ের করা রিটে আরও বলা হয়, ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত খুতবা বাতিল করে কোরআন ও হাদীসের আলোকে মসজিদে ইমাম ও খতিবদের খুতবা প্রদানের স্বাধীনতা দেয়ার জন্য হাইকোর্টের নির্দেশনা চাওয়া হয়েছে। ইসলাম শান্তির ধর্ম। খতিবদের খুতবার মাধ্যমে মুসলমানরা ইসলামী ধর্মীয় শিক্ষা আমল করে থাকেন। এছাড়া জুমার নামাজের দিনকে গরীবদের জন্য হজের দিন হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে। তাই অবিলম্বে এই খুতবা নিদ্দিষ্ট করে দেয়ার সিদ্ধান্তকে বেআইনি ঘোষণা করা দরকার।

এবিএন/বুধ-২য়/আদালত/ডেস্ক/জনি/মুস্তাফিজ/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত